বাড়ি আন্তর্জাতিক চিরবিদায় নিলেন ফুটবল সম্রাট পেলে

চিরবিদায় নিলেন ফুটবল সম্রাট পেলে

27
0

চিরবিদায় নিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার পেলে। ৮২ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে পরকালে পাড়ি দিলেন এই কিংবদন্তি ফুটবলার। ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিন লড়াই করে যাচ্ছিলেন এই ফুটবল কিংবদন্তি তবে গত বৃহস্পতিবার(২৯ ডিসেম্বর) সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।

মারণ রোগের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই যুদ্ধ করে যাচ্ছিলেন পেলে। কেমোথেরাপি কাজ না করায় গত নভেম্বরে হাসপাতালে ভর্তি করা হয় এই কিংবদন্তিকে। কিন্তু তবুও অবস্থা খারাপের দিকেই যেতে থাকে। তাই তখন থেকেই ব্রাজিলের আলবার্ট আইনস্টাইন হাসপাতালেই তিনি চিকিৎসাধীন ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় ৮২ বছর বয়সে পৃথিবীর মায়া ছেড়ে চলে ব্রাজিলীয় ফুটবলার পেলে।

পেলের জন্ম ১৯৪০ সালের ২৩ অক্টোবর। বাবার দেওয়া নাম এডসন আরান্তেস দো নাসিমেন্তো। কিন্তু তিনি পেলে নামেই বিশ্ববিখ্যাত হয়েছেন। ‘ফিফা’ ম্যাগাজিনের পাঠক এবং জুরি বোর্ডের বিচারে তিনিই বিংশ শতাব্দীর ‘শ্রেষ্ঠ’ ফুটবলার। তবে ইন্টারনেটে সাধারণ ফুটবলপ্রেমীদের ভোট গিয়েছিল দিয়েগো ম্যারাডোনার পক্ষে। ফিফা শেষ পর্যন্ত যুগ্মভাবে দুজনকেই শতাব্দীসেরা ঘোষণা করে। ২০২০ সালে ৬০ বছর বয়সে হঠাৎ করে না ফেরার দেশে পাড়ি জমান ম্যারাডোনা। আর গতকাল বিদায় নিলেন পেলে।

পেলে’ই ৩ টি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার। যিনি ব্রাজিলের হয়ে তিনি ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালের বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতায় অংশ নেন।

১৯৭০ সালে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে ফিফা গোল্ডেন বল পুরস্কারও জেতেন পেলে। তার একুশ বছরের ক্যারিয়ারে ১ হাজার ৩৬৩টি ম্যাচে ১ হাজার ২৮১টি গোল করেছেন। এর মধ্যে ব্রাজিলের হয়ে ৯১ ম্যাচে করেন ৭৭টি গোল

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে