বাড়ি অন্যান্য নারীদের প্রতিবন্ধকতার গল্প নিয়ে সিনেমা নির্মাণে তুহিন রেজা

নারীদের প্রতিবন্ধকতার গল্প নিয়ে সিনেমা নির্মাণে তুহিন রেজা

268
0

অভিনেতা, নাট্য নির্মাতা, থিয়েটার সংগঠক ও টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপক হিসেবে পরিচিত তুহিন রেজা। এসব কর্মকাণ্ডের পাশাপাশি এবার নতুন পরিচয়ে দর্শকের সামনে আসছেন তিনি।

প্রথমবার একটি সিনেমা পরিচালনা করতে যাচ্ছেন তুহিন। বিকল্প ধারার এ সিনেমাটি নির্মিত হবে পারিসা কমিউনিকেশন থেকে।

একঝাঁক নবীন অভিনয়শিল্পী এতে অভিনয় করবেন বলে জানিয়েছেন এই নির্মাতা। কন্যাশিশু মানেই পরিবারের বোঝা- এই দুশ্চিন্তা এখনো মানুষের মধ্যে বিরাজমান।

আজকের কন্যাশিশু আগামীতে নারীতে পরিণত হয়। কিন্তু এই নারীতে পরিণত হতে গিয়ে তাকে পার করতে হয় শৈশব, কৈশোর ও যৌবন। বেড়ে ওঠার এ সময়গুলোতে একজন নারীকে অনেক প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়। সেই সব প্রতিবন্ধকতা থেকে রেহাই পেতে বাবা-মা হয়ত ভাবেন মেয়েকে ভালো একটা ছেলে দেখে বিয়ে দিয়ে দেওয়াই উত্তম। ফলে মেয়েটি হয়তো স্বামীর আশ্রয় পায় কিন্তু ঝরে পড়ে তার শিক্ষা, তার স্বপ্ন থেকে।

কিন্তু স্বামীর আশ্রয়েও কি মেয়েটি স্বস্তি পায়?  পায় স্বাভাবিক জীবন? নাকি তুচ্ছ বিষয় নিয়ে স্বামী কিংবা স্বামীর পরিবারের সদস্যদের রোষানলে পড়তে হয়?

এসব বিষয় নিয়েই মূলত সিনেমাটির গল্প তৈরি করা হয়েছে। এটির মূল ভাবনা ও পরিচালনা করছেন তুহিন রেজা। কাহিনী বিন্যাস, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন শাহীন রহমান।

শিগগিরই সিনেমাটির মহরত অনুষ্ঠিত হবে বলে পরিচালক জানান। এ প্রসঙ্গে তুহিন রেজা বলেন, সিনেমাটিতে নারীর প্রতি পারিবারিক এবং পারিপার্শ্বিক  সহিংসতার বিষয়ে সমাজে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। আমি মনে করি এ সিনেমার মধ্য দিয়ে সবাই আরও সচেতন আরও মানবিক হবেন নারীর প্রতি।

এই নির্মাতা বর্তমানে বাংলাদেশ টেলিভিশনে ‘ইতিহাস ও প্রজন্ম ভাবনা’ নামের একটি অনুষ্ঠান উপস্থাপনা করছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে